Monday , June 21 2021

টিউবওয়েলে বাচ্চা ফুটিয়েছে দোয়েল, পানি উঠানো বন্ধ করলেন মালিক

টিউবওয়েলের ভেতরে বাসা বেঁধে সেখানে বাচ্চা ফুটিয়েছে বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল। দোয়েল ছানার কিচির-মিচির ডাকে মুখর হয়ে আছে ওই বাড়ি। এদিকে এরপর থেকেই টিউবওয়েল ব্যবহার করছেন না বাড়ির মালিক।

কুমিল্লার আদর্শ সদর উপজেলার আমড়াতলি ইউনিয়নের ভুবনঘর গ্রামের পোদ্দারপাড়ের মসজিদ সংলগ্ন একটি বাড়ির টিউবওয়েলের ভিতরে বাসা বাঁধে দোয়েল।

টিউবওয়েলে বাচ্চা ফুটিয়েছে দোয়েল, পানি উঠানো বন্ধ করলেন মালিক

বাড়ির মালিক আবুল হাশেম জানান, বাড়ির টিউবওয়েলের ভেতরে দোয়েল পাখি বাসা তৈরি করেছে। তিনটি ডিম পেড়ে তা দিয়ে ছানা বড় করেছে। এরইমধ্যে ছানাগুলো উড়ার অনুশীলন করছে।

তিনি বলেন, টিউবওয়েলের ভেতরে দোয়েল পাখির বাসা দেখার পর থেকে পানি উঠানো বন্ধ করে দিয়েছি এবং মোটরের সাহায্যে পানি উঠিয়ে ট্যাপের মাধ্যমে ব্যবহার করি। এছাড়া টিউবওয়েলটির দিকে তার পুত্রসন্তান মো. মোবারক হোসেন প্রতিনিয়ত খেয়াল রাখছে বলেও জানান তিনি।

আবুল হাশেমের মেয়ের জামাতা সাংবাদিক ও গীতিকবি আক্কাস আল মাহমুদ হৃদয় বলেন, সাধারণত পাখি এত কোলাহলে বাসা বাঁধে না। এখানে নিরাপদ ভেবে হয়তো পাখি এসে বাসা বেঁধেছে।

সম্প্রতি দোয়েল পাখির বাসা বাঁধার এ খবর ছড়িয়ে পড়লে আশপাশের অনেক মানুষ এসে সেগুলোকে দেখে যাচ্ছেন। সবাই আশা করছেন কিছু দিনের মধ্যেই পাখিগুলো মুক্ত আকাশে চলে যেত পারবে।