Monday , June 21 2021

ভুলেও মেয়েদের এই অংগুলি স্প’র্শ করবেন না, হতে পারে মা’রাত্মক বি’পদ…

সামান্য ছুঁ’য়ে ফেলা থেকেও যে ঘটতে পারে নানান রকম অ’ঘটন সেটা একেবারেই জানেন না বহু মানুষ। তাই আমরা বিভিন্ন সময় না জেনে ছুঁ’য়ে ফেলি অনেককে। আমরা ছুঁয়ে ফেলা নিয়ে বেশী কিছু ভাবি না, কারণ ছুঁয়ে ফেলা থেকে যে কারোর কোন ক্ষতি হতে পারে সে সম্পর্কে আমাদের কোন আইডিয়াই নেই। পৃথিবীতে সবথেকে বেশী জীবানু ছড়ায় না ধোয়া হাত থেকে।

আমরা বিভিন্ন সময়ে হাত দিয়ে নানা কাজ করে থাকি এবং পরে ভুলে যাই কি কি কাজ আমরা করেছিলাম এবং শেষে সেই হাত দিয়েই আমরা নানান কাজ শুরু করে দিই। আমাদের জানতে হবে যে যদি আমরা সাবধান না হই এবং নানান অঙ্গে সেই হাত দিয়ে স্প’র্শ করি, তাহলে আমাদের জীবনে অনেক স’ম’স্যার সৃষ্টি হতে পারে। সেই স’ম’স্যা বেড়ে গিয়ে আমাদের জীবনের একটা খুব গুরুত্বপূর্ণ সময় আমরা হা’রিয়ে ফে’লতে পারি। তাই জীবাণু যুক্ত হাত নিয়ে কোথায় কোথায় স্প’র্শ করা একদমই উচিত নয় সেটা আমাদের অবশ্যই জেনে রাখা উচিত। না জানলে কি হতে পারে সেই নিয়েও আমাদের সাবধান থাকতে হবে।

কারণ যদি আমরা না জানি এই অবাঞ্ছিত রোগ এবং জী’বাণু থেকে ঠিক কিভাবে আমরা বাঁচবো, তাহলে আমাদের বাঁচার চেষ্টা জোরদার হয়ে উঠবে না কোনমতেই। আসুন জেনে নেওয়া যাক কোন কোন অঙ্গ ভুলভাবে ছুঁয়ে ফেলা স’ম্পর্কে আমাদের সাবধানে থাকতে হবে… চোখ – শরীরের সবচেয়ে স্প’র্শকা’তর অংশ হল চোখ। তাই ভুলভাল জায়গা থেকে ঘুরে এসে চোখে হাত দেবেন না একেবারেই। আর যদি ভু’ল করে হাত দিয়েও দেন এবং চোখ জ্বা’লা শুরু করে তাহলে চোখে জলের ঝা’পটা দিন তাড়াতাড়ি। নাক – নাক শরীরের আরেকটি গুরুত্বপূর্ণ স্প’র্শকা’তর অঙ্গ। সামান্য আ’ঘা’তেই ঘ’টতে পারে র’ক্তপা’ত।

তাই কখনোই নাকে আঙ্গুল ঢোকাবেন না এবং নাকে আঙ্গুল ঢোকালে লোকে আপনাকে নোংরাও ভাবতে পারে। কান – শরীরের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হল কান। অনেকেই দেশলাই কাঠি এবং অন্যান্য অনেক জিনিস দিয়ে কান চুলকে থাকেন, কিন্তু এভাবে কান চু’লকা’নোয় যে আপনার মা’রা’ত্মক ক্ষ’তি হতে পারে সেই ব্যাপারে একদমই কেউ ভাবে না। তাই নিজের শরীরের কথা না ভেবে অনেকেই এমন ভুল ভাল কাজ করে থাকে এবং পরে সেই কাজ করার জন্য ভো’গে’ন। আজ থেকে স’ত’র্ক হন। ভু’লে’ও এইসব কাজ করা ব’ন্ধ করুন, বিশেষ করে নোং”রা হাতে বাচ্ছা ও না’রীদের এইসব অঙ্গে হাত দেবেন না। হতে পারে মা’রা’ত্মক বি’প’দ। সা’বধা’ন হন এবং অপরকে সাবধান করুন।