Friday , May 7 2021

মূত্রথলির সুরক্ষায় আজই বাদ দিন চার অভ্যাস

অনেকেই মূত্রথলির সমস্যায় ভুগে থাকেন। মূত্রথলিতে ইনফেকশন হলে তা বেশ যন্ত্রণাদায়ক হয়। মূলত কিডনি থেকে প্রস্রাব এসে যে অ’ঙ্গটিতে জমা হয় তাকে মূত্রথলি বলা হয়। কিডনি সুরক্ষিত রাখতে মূত্রথলিও ঠিক রাখা আবশ্যক। কেননা, কিডনির কার্যকারিতা ঠিক রাখতে এটি গু’রুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মূত্রথলিতে ইনফেকশন হলে কিংবা প্রস্রাব শরীর থেকে ঠিকমতো বের না ‘হতে পারলে মা’রাত্মক ক্ষ’তি ‘হতে পারে। এমনকি কিডনি বিকল হয়ে যাওয়ার মতো ভ’য়াবহ সমস্যাও দেখা দিতে পারে। তবে কিছু বি’ষয় মেনে চললে মূত্রনালি সুস্থ রাখা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক মূত্রথলির সুরক্ষায় যে চারটি অভ্যাস বাদ দেয়া জরুরি-

সম্পূর্ণ প্রস্রাব নিশ্চিত করুন

প্রস্রাব করার সময় তা সম্পূর্ণ হলো কি না, নিশ্চিত করুন। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এই বি’ষয়টি বেশ জরুরি। সম্পূর্ণভাবে প্রস্রাব না হলে মূত্রথলিতে সংক্রমণ দেখা দিতে পারে। অ’পরিচিত স্থানে প্রস্রাব করার ক্ষেত্রেও সচেতন থাকতে হবে। কারণ অ’পরিষ্কার টয়লেট থেকে মূত্রনালিতে ব্যাকটেরিয়া ছড়াতে পারে।

অ্যালকোহল ত্যাগ করুন

মূত্রনালি সুস্থ রাখতে চাইলে অ্যালকোহল গ্রহণের অভ্যাস বাদ দিন। সে স’ঙ্গে কমিয়ে ফেলুন কফি পানের অভ্যাসও। অ্যালকোহল, চা, কফি ইত্যাদি মূত্রথলির স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত করে। তাই এসব পানীয় পান থেকে বিরত থাকুন।

খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন

মূত্রথলি সুস্থ রাখতে সঠিক খাবার গ্রহণ করা আবশ্যক। অতিরিক্ত চকলেট খাওয়ার অভ্যাস বাদ দিন। এছাড়া মূত্রথলি সুরক্ষিত রাখতে অতিরিক্ত টমেটো ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন।

ধূমপান ছাড়ুন

ধূমপানের কারণে মূত্রথলিতে ক্যানসার ‘হতে পারে। তাই এই অংশটি সুস্থ রাখতে ধূমপান বা যে কোনো মা’দক গ্রহণ থেকে বিরত থাকুন।