Wednesday , April 21 2021

সকালবেলা দেরি করে ঘুম থেকে ওঠলে কি হয় জানেন? জানলে কাল থেকেই তাড়াতাড়ি ওঠবেন

আজকাল বেশিরভাগ মানুষেরই অভ্যাস, বেশি রাত করে ঘুমানো আর সকালে দেরি করে ওঠা। কিন্তু সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গেছে যে, যারা রাতে দেরি করে ঘুমাতে যান এবং সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন তাদের অকালে মৃত্যুর ঝুঁকি বেশি থাকে।

যুক্তরাষ্ট্রের ৪ লাখ ৩৩ হাজার মানুষের ওপর চালানো হয়েছিল এই সমীক্ষাটি। সেখানে দেখা গেছে যে, সকালে তাড়াতাড়ি ওঠা ব্যক্তিদের চেয়ে রাতজাগা মানুষের অকাল মৃত্যুর আশঙ্কা ১০ শতাংশ বেশি। দেখা গেছে দেরি করে ঘুম থেকে ওঠার কারণে বিভিন্ন মানসিক ও শারীরিক জটিলতার শিকার হতে হয়।

বিজ্ঞানীরা এই সমীক্ষার জন্য চার ধরণের মানুষকে বেছে নিয়েছিলেন সমীক্ষার জন্য। যারা প্রতিদিন নিয়মিত সকালে ওঠেন, যারা মাঝে মাঝে সকালে ওঠেন, যারা মাঝে মাঝে দেরি করে ঘুমান এবং যারা প্রতিরাতে নিয়মিত রাত জাগেন। প্রত্যেক ধরণের মানুষের বয়স ৩৮ থেকে ৭০ এর মধ্যে। আন্তর্জাতিক ক্রোনবায়োলজি জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্রটি থেকে জানা যায়, যে ব্যক্তি নিয়মিত সকালে ঘুম থেকে ওঠেন তার গড় আয়ু রাতজাগা ব্যক্তিদের থেকে গড়ে সাড়ে ছয় বছর বেশি।

তবে এর সঙ্গে ব্যক্তির বয়স, লিঙ্গ, ওজন, আর্থসামাজিক অবস্থা, খাদ্যাভ্যাস, লাইফস্টাইল ইত্যাদি বিভিন্ন বিষয় জড়িত। এই সমস্ত কিছু বিচার করে দেখা গেছে যে, যারা সকাল বেলায় ঘুম থেকে ওঠেন, অকাল মৃত্যুর হার তাদের সবচেয়ে কম। রাত জাগার বদভ্যাস যারা গড়ে তুলেছেন তাদের ৯০ শতাংশ বিভিন্ন মানসিক ব্যাধির শিকার হন। ৩০ শতাংশের থাকে ডায়বেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি। তাই রাত জাগা কম করে, সকালে তাড়াতাড়ি উঠুন।