Wednesday , April 21 2021

মাত্র ৩টি ভুলেই নষ্ট হতে পারে আপনার কিডনি

করোনা ভা’ইরাসের আতঙ্কে সময়টা মোটেই ভালো নয়। এই সময়ে সবাইকে অনেক বেশী সত’র্ক থাকতে হবে। ছোট কোনও ভুলের কারনে ন’ষ্ট হতে পারে আপনার জীবন। যদি খুব ভালো ভাবে থাকতে চান বা সু’স্থ থাকতে চান তাহলে লাইফস্টাইল পরিবর্তন করা অত্যন্ত কার্যকর।

সঠিক খাওয়া-দাওয়া, শৃঙ্খল জীবন যাপন না হলেই একের পর এক অসু’স্থতা ধ’রা পড়ে শ’রীরে। তবে অনেক সময় আম’রা এমন কিছু ভুল করি, যা সারা জীবন বয়ে বেড়াতে হয়। আমাদের ছোট ছোট কিছু অনিয়মের জন্য যেমন কিডনির স’মস্যা দেখা যায়। যা আমৃ’ত্যু বয়ে নিয়ে বেড়াতে হয়। চলুন জেনে নিই এমন তিনটি ভুল, যা থেকে হতে পারে কিডনির রো’গ।

অতিরিক্ত লবণ খাওয়া : অনেকের বাড়তি লবণ খাওয়ার অভ্যাস রয়েছে। খেতে বসে প্লেটে আলাদা করে লবণ নিয়ে খান। এই অনিয়মটির কারণে কিডনির অনেক বেশি ক্ষ’তি হয়। কারণ কিডনি অতিরিক্ত সোডিয়াম আমাদের দে’হ থেকে নিষ্কাশন ক’রতে পারে না। ফলে বাড়তি লবণের সোডিয়ামটুকু কিডনিতে থেকে যায়। এতে ক্ষ’তিগ্রস্ত হয়, ন’ষ্ট হবার সম্ভাবনাও থাকে।

মদপান : মদপান কিডনির জন্য সব চাইতে বেশি ক্ষ’তিকর। অ্যালকোহল কিডনি আমাদের দে’হ থেকে সঠিক নিয়মে নিষ্কাশন ক’রতে পারে না। ফলে এটি কিডনির মধ্যে থেকেই কিডনির কার্যক্ষ’মতা কমিয়ে দেয়। এমনকি কিডনি ন’ষ্ট করে দেয়। অতিরিক্ত মদপানের কারণে লিভার সিরোসিসের মতো মা’রাত্মক রো’গে আক্রা’ন্ত হন অনেকে। এই রো’গে মৃ’ত্যুর হার অনেক বেশি।

ঠিকমতো পানি না খাওয়া : কিডনির সুর’ক্ষার জন্য সব চাইতে গু’রুত্বপূর্ণ হচ্ছে নিয়ম করে পানি খাওয়া। আম’রা অনেকেই পর্যাপ্ত পরিমাণে পানি পান করি না। বাড়ি থেকে বাইরে বের হলে অনেকের পানি পানের কথা মনে থাকে না। কিন্তু এতে কিডনির ওপর অনেক বেশি পরিমাণে চাপ প’ড়ে এবং কিডনি তার সাধারণ ক’র্মক্ষ’মতা হারিয়ে ফে’লে। একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে ৬-৮ গ্লাস জল পান করা অত্যন্ত জরুরী।